Tuesday, June 16, 2020

Basic Trigonometry of SSC & HSC (O level & A level)

PDF file download of TRIGONOMETRY FORMULAS BOOK (ত্রিকোণমিতি সূত্রের বই) 

যেহেতু সমকোণী ত্রিভুজের বাহুর সংখ্যা তিনটি , সেহেতু ত্রিকোণমিতির অনুপাত ছয়টি। অনুপাত সমূহ গুলো - SinA, CosecA, CosA, SecA, TanA &CotA. যেখানে A   হোল, যে কোন সমকোণী ত্রিভুজের কোণ।  ত্রিকোণমিতিক অনুপাতগুলোকে কোনো ক্রমেই কবিতার সাথে তুলনাকরা যাবেনা। না বুঝেই অনেক শিক্ষক অনুপাত সমূহকে মনে রাখার সুবিধার্থে কবিতার সাথে তুলনা করতে বলেন।  যা খুবই অবজ্ঞানিক, গণিতের সাথে যার কোনো সম্পর্ক নেই। কোনো অবস্থাতেই কোণের বিপরীত বাহুকে লম্ব এবং কোণের সন্নিহিত বাহুকে ভূমি বলা যাবেনা। তবে, পিথাগোরাসের সূত্র প্রয়োগ করার সময় লম্ব, ভূমি বলা যাবে।  
SSC & HSC level (O level & A level) এর সকল TRIGONOMETRY FORMULA (ত্রিকোণমিতি সূত্রের বই) এবং গুরুত্বপূর্ণ সূত্রের প্রমান নিচে সীটের বা বইয়ের PDF FILE আকারে দেওয়া হলো। যা একজন বিজ্ঞানের Student's এর অনেক উপকারে আসবে। 
হাবিব সার - ০১৭১৮-৬৯৯৮৮৭, ০১৬১৮-৬৯৯৮৮৭ 
TRIGONOMETRY FORMULAS BOOK (ত্রিকোণমিতি সূত্রের বই) এর BANGLE Version 
                                                                click here  
TRIGONOMETRY FORMULAS BOOK (ত্রিকোণমিতি সূত্রের বই) এর ENGLISH Version 
 click here  
PDF file download of Inverse Trigonometric Function & Trigonometric Equation (বিপরীত ত্রিকোণমিতিক ফাংকশন ও ত্রিকোণমিতিক সমীকরণ) 
Inverse Trigonometric Function & Trigonometric Equation এর গণিতগুলো ভালোভাবে শিখার জন্য Inverse Trigonometric Function & Trigonometric Equation সীটে বা বইয়ে বিস্তারিতভাবে  ভালোভাবে আলোচনা করা হয়েছে। যা খুব সহজেই একজন Student নিয়োমিত প্যাকটিজ করেই গণিত শিখতে পারবে। তারপরও যদি সমস্যা হয়, তাহলে Inverse Trigonometric Function & Trigonometric Equation ক্লাসের ভিডিও এর  YouTube  Link  নিচে দেওয়া হলো। 
 হাবিব সার - ০১৭১৮-৬৯৯৮৮৭, ০১৬১৮-৬৯৯৮৮৭ 
Inverse Trigonometric Function & Trigonometric Equation সীটের BANGLE Version .
Inverse Trigonometric Function & Trigonometric Equation সীটের ENGLISH Version .
 click here   
Inverse Trigonometric Function & Trigonometric Equation ক্লাসের Video link নিচে দেওয়া হলো।                 click here             
                

No comments:

Post a Comment